শৈলকুপা উপজেলায় গরু-ছাগলের খাদ্যের নামে এই গুলো কি বিক্রি হচ্ছে ?

0
76

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলায় গরু-ছাগলের খাদ্যের নামে এই গুলো  কি বিক্রি হচ্ছে ? কৃষকদের ঠকিয়ে লাভোবান হওয়ার চেষ্টা করছে ব্যবসায়ীরা। এই ভেজাল গরু-ছাগলের খাদ্য বিক্রি করার দায়ে মোবাইল কোর্টে মাধ্যমে জরিমানা করেছে এক ব্যবসায়ীকে।তবে  শৈলকুপার বিভিন্ন জায়গায় রয়েছে এই সব ভেজাল গরু-ছাগলের খাদ্যের দোকান।নিন্মমানের গম, ধানের গুড়া, নষ্ট ভূষি  ধানের তুষ, রাইচ মিলে পিষে বাজারজাত করছে এবং চাউলের খুদের ভেতর কুচি পাথর দিয়ে  দেশের নামি-দামি  কোম্পানীর স্টিকার, লোগো  ব্যবহার করছে।

গোপনে গুদামের বাইরে তালা ঝুলিয়ে  বানানো হয় এই গুলো । এই সব গুদামে রাত-দিন চলছে ভেজাল গরু-ছাগলের খাদ্য তৈরির কারবার । তারপর এই গুলো যায়  ঝিনাইদহ জেলার বিভিন্ন হাট-বাজারে । কৃষকদের সাথে প্রতারনা করার এমন  অভিযোগে এসেছে তারপরই  শৈলকুপা হাজী মোড় এর পাশে ,অর্নব ট্রেডার্স এর মালিক মোঃ মুক্তার হোসেনকে মোবাইল কোর্ট (১০)হাজার টাকা জরিমানা করেছে । স্থানীয়রা বলেন দীর্ঘ-দিন ধরেই  মুক্তার হোসেন ভেজাল গরু-ছাগলের খাদ্য বিক্রয় করে আসছে ।এই মোবাইল কোর্ট পরিচালোনা করার  সময় উপস্থিত ছিলেন, শৈলকুপা উপজেলার ভ্যাটেনারী সার্জন মোঃ মামুন খান সহ আরও অনেকে।

ভ্যাটেনারী সার্জন মোঃ মামুন খান বলেন, সামনে ইদুল আজাহা, কৃষকেরা গরু-ছাগল মোটা তাজা করার জন্য বাজার থেকে গরু-ছাগলের খাদ্য যেমনঃ গমের ভূষি, ধানের গুড়া,চাউলের খুদ এবং বিভিন্ন রকমের ফিড  খাবার ক্রয় করে  খাদ্য হিসাবে ব্যাবহার করে। কিন্তু এই ভেজাল যুক্ত খাদ্যের কারণে শৈলকুপার গোবাদী পশুর রোগ  বেড়ে গেছে। কিচ্ছু কিচ্ছু রোগের ক্ষেত্রে কোন ওষধে ও কাজ হয় না।এর ফলে এই ঈদুল আজাহার সময়ে কৃষকদের অনেক বড় ধরনের ক্ষতি হয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here